সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

চাঁদ দেখা যায়নি, সৌদিতে ঈদ বুধবার

ডেইলি সিলেট ডেস্ক ::

আজ সোমবার (৮ এপ্রিল) সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে ঈদ উদযাপনের সুযোগ নেই। অর্থাৎ এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামীকাল মঙ্গলবার ৩০ রমজান পূর্ণ হবে। সেই হিসাবে বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবে দেশটি।

সৌদি আরবের চাঁদ দেখা কমিটি সোমবার দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখতে না পাওয়ার কথা জানিয়েছে। সে কারণে মঙ্গলবার রমজান মাসের শেষ দিন এবং বুধবার ঈদুল ফিতর উদযাপন করা হবে। ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র দুই মসজিদ কাবা এবং মসজিদে নববির রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষের দাফতরিক ফেসবুক পেজ ইনসাইড দ্য হারামাইনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। ইনসাইড দ্য হারামাইনের পোস্টে বলা হয়েছে, ‘আজ সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।’

এর আগে সৌদি আরবের বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী ইসা আল-গাফিলি বলেছেন, ‘আজ সোমবার শাওয়ালের চাঁদ দেখা অসম্ভব হবে, কারণ সূর্যের আগে চাঁদ অস্ত যাবে এবং সূর্যাস্তের পর পর্যন্ত নতুন চাঁদের জন্ম হবে না।’

এদিকে বিশ্বের প্রথম দেশ হিসেবে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় সোমবার আনুষ্ঠানিক ঘোষণায় দেশটি জানিয়েছে, ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে বুধবার।

ঈদ উপলক্ষে বিভিন্ন দেশে ছুটি ঘোষণা
ঈদ উপলক্ষে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার, ওমান, কুয়েত ও বাহরাইনে ছুটি ঘোষণা করা হয়েছে। ইউএই সরকারের ঘোষণা অনুযায়ী, দেশটির সরকারি চাকরিজীবীরা আজ সোমবার থেকে ১৪ এপ্রিল রোববার পর্যন্ত ছুটি পাচ্ছেন। আর গতকাল রোববার ও আগের দিন শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় দেশটির সরকারি কর্মচারীরা ছুটি পাচ্ছেন মোট ৯ দিন। বেসরকারি চাকরিজীবীরা ২৯ রমজান থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ছুটি পাচ্ছেন।

সৌদি আরবে বেসরকারি চাকরিজীবীদের জন্য ৯ এপ্রিল থেকে ছুটি ঘোষণা করা হয়েছে। সাপ্তাহিক ছুটি মিলিয়ে তারা ঈদের ছুটি পাবেন ১৩ এপ্রিল পর্যন্ত—মোট পাঁচ দিন। আর দেশটির সরকারি কর্মকর্তা–কর্মচারীরা ছুটি পেয়েছেন ৭ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত। তারা পরদিন ১৬ এপ্রিল থেকে কাজে যোগ দেবেন।

ওমানে সরকারি ও বেসরকারি চাকরিজীবীরা আগামীকাল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ছুটি পাচ্ছেন। কুয়েতেও একই মেয়াদে ছুটি পাচ্ছেন দেশটির চাকরিজীবীরা। বাইরাইনে ছুটির ঘোষণা দিয়েছেন দেশটির যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল খলিফা। সে অনুযায়ী, দেশটিতে ঈদের দিন ও পরের দুই দিন সব সরকারি অফিস ও মন্ত্রণালয় বন্ধ থাকবে।

উল্লেখ্য, হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী আরবি মাস ২৯ বা ৩০ দিনে হয়। যদিও মাস কয় দিনে হবে, তা নির্ভর করে নতুন চাঁদ দেখার ওপর। এক মাস রোজা রাখার পর শাওয়ালের প্রথম দিন মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: